• শনিবার, ১৫ মে ২০২১, ১১:০৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজঃ
বাগমারায় বজ্রপাতে প্রাণ গেল দুর্গাপুরের দুই যুবকের পঞ্চগড়ে করোনা সংক্রামণ ও প্রতিরোধ কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত রহনপুরে ভারতীয় হনুমানের কামড়ে আহত ১ নাচোলে ধান কাটতে গিয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শ্রমিক,আহত ১০ জয়নগরবাসীর সাথে চেয়ারম্যান প্রার্থী শেখ ফিরোজ আহমেদের ঈদ শুভেচ্ছা বিনিময় বাংলাদেশ হিন্দু যুব পরিষদের আশাশুনি উপজেলা শাখার কমিটি গঠন মধুপুরের বহুল আলোচিত পুলিদা হত্যা মামলার প্রধান আসামি ৪১দিন পর গ্রেফতার পঞ্চগড়ের বোদায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু নড়াইলে ঈদ ভ্রমণে গিয়ে নসিমন দুর্ঘটনায় নিহত ১, আহত ৩ পঞ্চগড়ে সিএনজি মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ৫ জন আহত
নোটিশঃ
যুগান্তর টাইমস - এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...




অদৃশ্য বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড সদস্য বেরোবি শিক্ষক মশিউর রহমান

সৌম্য সরকার,বেরোবি প্রতিনিধি: / ১৯৭ বার পড়া হয়েছে
প্রকাশিত হয়েছে : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০




নীলফামারীর সৈয়দপুরে তথাকথিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণিত বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমানের নাম পাওয়া গেছে। বঙ্গবন্ধুর নাম ব্যবহার এমন বেআইনী কাজে জড়িত থাকায় বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে চলছে সমালোচনার ঝড়।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী কোনো শিক্ষক এমন লাভজনক পদে থাকার সুযোগ নেই এবং এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (উইজিসি)।

ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বলেন, ইতোমধ্যে তথাকথিত ওই বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সতর্কীকরণ গণবিজ্ঞপ্তি জারি করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়ে আইন অনুযায়ী কেউ এমন লাভজনক প্রতিষ্ঠানে থাকতে পারেন না, তার উপর এমন অবৈধ একটি প্রতিষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জড়িত থাকা অনৈতিক। এ বিষয়ে অবশ্যই তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।
জানা যায়, ২০১৭ সাল থেকে নীলফামারীর সৈয়দপুরের বাইপাস এলাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে একটি তথাকথিত বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। অধ্যাপক ড. এ বি এম শরিফুজ্জামান শাহ উদ্যোক্তা হিসেবে এটি প্রতিষ্ঠা করে নিজেই ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব নেন। ওই বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য জাতীয় সংসদের মহিলা সাংসদ রাবেয়া আলীমকে সভাপতি করে একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয়। উক্ত ট্রাস্টি বোর্ডে ১২ সদস্যের মধ্যে রাজনৈতিক ও ব্যাবসায়ী ব্যক্তিবর্গের সাথে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিউর রহমানকে চার নম্বর সদস্য হিসেবে রাখা হয়েছে। সম্প্রতি অদৃশ্য এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলরসহ অন্যান্য জনবল নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে তা সরকার ও ইউজিসির নজরে আসে এবং অবৈধ এই কর্মকান্ডের বিষয়ে সতর্কীকরণ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে।

উক্ত গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে কোনো শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি হতে কখনোই অনুমোদন দেয়া হয় নি, এমনকি বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় স্থাপন ও অনুমোদনের নিমিত্তে কোন প্রকল্প প্রস্তাবও শিক্ষা মন্ত্রণালয় ও কমিশনে পাওয়া যায়নি।
এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক মশিউর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম শুরু হয়নি। যতদূর জানি এটি অনুমোদনের কাজ চলমান।
যোগাযোগ করা হলে, ট্রাস্টি বোর্ডের অপর সদস্য সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মশিউর রহমানসহ কয়েকজন রাজনীতিবিদ এবং ব্যবসায়ী ওই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে আছেন।
এগুলো ছাড়াও গণিত বিভাগের এই শিক্ষক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আইন-২০০৯ এর ৪৭(৪) ধারা ভঙ্গ করে নীলফামারী জেলা আওয়ামী লীগের শিক্ষা ও গবেষণা সম্পাদক হয়েছেন।
এ বিষয়ে যোগাযোগ করার চেষ্টা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায় নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!