• রবিবার, ১৬ মে ২০২১, ১২:১৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজঃ
বাগমারায় বজ্রপাতে প্রাণ গেল দুর্গাপুরের দুই যুবকের পঞ্চগড়ে করোনা সংক্রামণ ও প্রতিরোধ কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত রহনপুরে ভারতীয় হনুমানের কামড়ে আহত ১ নাচোলে ধান কাটতে গিয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শ্রমিক,আহত ১০ জয়নগরবাসীর সাথে চেয়ারম্যান প্রার্থী শেখ ফিরোজ আহমেদের ঈদ শুভেচ্ছা বিনিময় বাংলাদেশ হিন্দু যুব পরিষদের আশাশুনি উপজেলা শাখার কমিটি গঠন মধুপুরের বহুল আলোচিত পুলিদা হত্যা মামলার প্রধান আসামি ৪১দিন পর গ্রেফতার পঞ্চগড়ের বোদায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু নড়াইলে ঈদ ভ্রমণে গিয়ে নসিমন দুর্ঘটনায় নিহত ১, আহত ৩ পঞ্চগড়ে সিএনজি মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ৫ জন আহত
নোটিশঃ
যুগান্তর টাইমস - এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...




৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা বিকেলে

নিজস্ব প্রতিবেদক / ১২৬ বার পড়া হয়েছে
প্রকাশিত হয়েছে : শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১




৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ শুক্রবার। করোনা পরিস্থিতির কারণে এবার শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

তবে পরীক্ষার্থীদের দুপুর ১টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণের জন্য বলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

পিএসসি সূত্রে জানা গেছে, দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়ে।

এ পরীক্ষা সুষ্ঠুভাবে নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পিএসসি। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আসন বিন্যাস প্রকাশ করা হয়।

করোনার কারণে এবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে হলে ঢুকতে হবে। এছাড়া, পরীক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা মেনে চলতে হবে। এবারের পরীক্ষায় প্রতি বেঞ্চে একজন করে ‘জেড’ আকৃতিতে পরীক্ষার্থী বসানো হবে।

এ প্রসঙ্গে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানিয়েছিলেন, স্বাস্থ্যবিধি মেনে আসন্ন ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এক্ষেত্রে এক বেঞ্চে একজন পরীক্ষার্থী বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি অক্ষর ‘জেড’ (Z) আকৃতির মতো। শিক্ষার্থী ও হল পরিদর্শককে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পরীক্ষা হলে ঢুকতে হবে।

গত বছরের ৭ ডিসেম্বর আবেদন শুরু হয় এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। বিশেষ এ বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এ বিসিএসে (বিশেষ) এমসিকিউ টাইপসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা।

প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলী (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!