• রবিবার, ২০ জুন ২০২১, ০২:৫৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজঃ
গোমস্তাপুরে চৌডালায় পতিতালয়ে অভিযান, গ্রেপ্তার ৫ আশাশুনিতে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ঠাকুরগাঁওয়ের ধর্ষন মামলার আসামী সাইফুল গ্রেফতার খাগড়াছড়ি মহালছড়ি মাইসছড়ি ইউনিয়নে অত্যন্ত দুর্গম এলাকার স্কুলে বিভিন্ন আসবাব পত্র বিতরন কমলগঞ্জে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নগদ অর্থ বিতরন রতনকান্দি একডালা ইইছামতি নদীতে এলাকা বাসির দাবি একটি ব্রিজের কুড়িগ্রামে মৎস্য বিভাগে ৩৮ হেক্টর পুকুর-জলাশয় পুনঃখনন নওগাঁয় শামীম জেন্টস বিউটি পার্লার হেয়ার কাটিং সেলুন শুভ উদ্বোধন বানারীপাড়ায় সাবেক নারী ইউপি মেম্বারের বিরুদ্ধে গাছপালাসহ পরিবেশ নষ্টের অভিযোগ গোমস্তাপুরে সাংবাদিকের মাতার ইন্তেকাল
নোটিশঃ
যুগান্তর টাইমস - এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...




গোমস্তাপুরে অতিবৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি

জাকির হোসেন সনি,স্টাফ রিপোর্টার / ১১৩ বার পড়া হয়েছে
প্রকাশিত হয়েছে : শুক্রবার, ২৮ মে, ২০২১




ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে অতিবৃষ্টিপাত ও ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার থেকে চলমান বৃষ্টিপাত ও ভারতীয় অভ্যন্তরের উজানের ঢলের পানিতে গোমস্তাপুর উপজেলার বিলাঞ্চলের পাকা ও কেটে রাখা ধানের শত শত বিঘা জমির বোরো ধান পানিতে নিমজ্জিত হয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে ঘূর্ণিঝড়ে বাড়িঘর,মুরগী ও গরুর খামার,আমগাছ ও আমের ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন বলেন, চলতি মৌসুমে বোরো আবাদে উপজেলায় ১৫ হাজার ৭০ হেক্টর জমির সম্পুর্ণ জমির ধান কৃষকেরা কেটে নিয়েছে। এর মধ্যে ৫’শ ৫০ হেক্টর জমির ধান কেটে উচু জায়গায় স্তুপ বা হাঙ্গা করা ছিল সেগুলোর ক্ষতি হয়েছে। তিনি বলেন, গত বৃহস্পতিবারের নিম্নচাপে এবং ভারতের মালদহ জেলার দমদমা ও কৈলারটেক দাঁড়ার (খাড়ি) দিয়ে আসা ঢলের পানি উপজেলার আলিনগর,বাঙ্গাবাড়ি,রহনপুর, রাধানগর ইউনিয়নের বিলাঞ্চল কেটে রাখা (স্তুপ করে বা হাঙ্গা দেয়া) ধান নিমজ্জিত হয়েছে। কয়েক দিনের মধ্যে পানি নিষ্কাশিত হলে কৃষকরা ধান সংগ্রহের কাজ শেষ করবে। উপজেলা কৃষি বিভাগ থেকে ১৪৫ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে তিনি জানান।
এদিকে উপজেলা ত্রান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রহনপুর ইউনিয়নের কলকলিয়া গ্রামের রাজুর মুরগী ও গরুর খামার ঝড়ে উড়ে গিয়ে প্রায় ২০০-২৫০ মুরগীর বাচ্চা মারা গেছে,উপজেলার কিছু এলাকার কিছু বাড়িঘর ও আমগাছ ভেঙ্গে যায় এবং পাকা আম ঝড়ে গেছে।
আলিনগর ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলামসহ ক্ষতিগ্রস্থ কৃষকরা বলেন, গত বৃহস্পতিবার সারাদিন অনেকবৃষ্টি হয়। বৃষ্টিপাতের আগে ও পরে অনেক কৃষক জমিতে গিয়ে কেটে রাখা ধান গুছিয়ে একত্রে রাখে। গুছিয়ে রাখা ধানসহ মাঠে পড়ে থাকা অনেক কৃষকের ধান পানিতে ডুবে যায়। শুক্রবার অনেকে কৃষককে ডুবে যাওয়া ধান সংগ্রহ করতে দেখা যায়। বাবুসহ অনেক কৃষক আরও বলেন, এ এলাকার বিলের পানি দ্রুত নিষ্কাশনের জন্য মাঠে বয়ে যাওয়া খালগুলো দ্রুত খননের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী জানান।
এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ই্উএনও) মোঃ মিজানুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন ও ত্রান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান ক্ষতিগ্রস্থ এলাকা শুক্রবার সকালে পরিদর্শন করেন। পরিদর্শনকালে বাঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান সাদিরুল ইসলাম ও আলীনগর ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলাম উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!